আপনার জিজ্ঞাসা ও আমাদের উত্তর

স্বস্তি সফটওয়্যারের ডেমো রয়েছে, ডেমো দেখার রিকোয়েস্ট জমা দেয়ার জন্য এই লিংক এ ক্লিক করুন অথবা আমাদের নাম্বারে কল করুন।

এককালিন সেটআপ ফি প্রদান করে আপনি নিজেই আপনার বর্তমান ডাটা স্বস্তি সফটওয়্যারে এন্ট্রি করে স্বস্তি সফটওয়্যার পেতে পারেন। এরপর প্রতি মাসে একটি নির্দিষ্ট ফি প্রদান করে স্বস্তি সফটওয়্যার ব্যবহার চলমান রাখুন।  এই লিংক এ ক্লিক করে আপনার প্রয়োজন আমাদেরকে জানান অথবা সরাসরি ফোন করুন অথবা মিসকল দিন, আমরাই আপনার সাথে যোগাযোগ করবো।

আপনার প্রতিষ্ঠানের বর্তমান ডাটা আপনি নিজেই খুব সহজে স্বস্তি সফটওয়্যারের ‘মাইগ্রেশন ফর্মের’ মাধ্যমে প্রদান করতে পারবেন। সুবিধামত, সদস্যের সাধারণ তথ্য প্রদান করে (পরবর্তিতে হালনাগাদযোগ্য) তার বিভিন্ন প্রোগ্রাম ডাটা যেমন লোন, সঞ্চয়, বিশেষ সঞ্চয়-এর তথ্য প্রদান করে আপনি স্বস্তি সফটওয়্যারে আপনার প্রতিষ্ঠানের তথ্য প্রদান করতে পারবেন।

স্বস্তির মোবাইল এপস্ রয়েছে যা দিয়ে ফিল্ড অফিসার ফিল্ডেই সদস্য ভর্তি, লোন আদায় ও সঞ্চয় জমা সহ যাবতীয় সকল কাজ করতে পারে ও একই সাথে রিপোর্ট দেখতে পারে। স্বস্তির মোবাইল এপস্ গুগল প্লে স্টোরে / এপল স্টোরে পাওয়া যায় না, স্বস্তির গ্রাহক হওয়ার পর আপনি এপস্ ডাউনলোডের লিংক পেয়ে যাবেন এবং তা ব্যবহার করতে পারবেন।

হ্যাঁ, ফিল্ড অফিসার স্বস্তি সফটওয়্যারে মোবাইল এপস্ দিয়ে ফিল্ডে কিস্তি আদায় বা উত্তোলন করতে পারেন। তবে সঞ্চয় উত্তোলন করার ফিচারটি পরিবর্তনযোগ্য। আপনার প্রতিষ্ঠান চাইলে ফিল্ড অফিসারের সাথে সঞ্চয় উত্তোলনের লিমিট নির্ধারণ করে দেয়া যায় অথবা এই ফিচারটি বন্ধও করা যায়।

স্বস্তি সফটওয়্যারে বাংলা ও ইংরেজি ভাষায় কাজ করা সুযোগ রয়েছে। আপনি আপনার পছন্দমত বাংলা বা ইংরেজিতে কাজ করতে পারবেন। স্বস্তি সফটওয়্যারে পরবর্তিতে আরো ভাষা যুক্ত করা হবে।

স্বস্তি সফটওয়্যারে ইউজারের জন্য বিভিন্ন ‘রোল’ তৈরি করার সুবিধা রয়েছে, যেমন- এডমিন, একাউন্টেন্ট, ফিল্ড অফিসার, ইত্যাদি।  রোল অনুযায়ী বিভিন্ন ‘একসেস’ প্রদান বা বন্ধ করা যাবে যেমন- ইসনার্ট (Insert), আপডেট (Update), ডিলেট (Delete)। আবার রোল অনুযায়ী বিভিন্ন ফিচারে পারমিশন দেয়া বা বন্ধ করার সুবিধাও রয়েছে। নিচের উদাহরনটি লক্ষ্য করুনঃ

রোল (Role)

ফর্ম (Form)

ধরন (Type of Access)

এরিয়া ম্যানেজার

লোন বিতরণ, কারেকশন

ইনসার্ট / আপডেট / ডিলিট

ব্রাঞ্চ ম্যানেজার

লোন বিতরণ, কারেকশন, সদস্য একটিভ / ডিএকটিভ

ইনসার্ট / আপডেট / ডিলিট

ফিল্ড অফিসার

কালেকশন, সদস্য একটিভ / ডিএকটিভ

ইনসার্ট / আপডেট / ডিলিট

অবজার্ভার

স্টাফ ম্যানেজমেন্ট

ইনসার্ট / আপডেট / ডিলিট

স্বস্তি সফটওয়্যারে একাউন্টস রিপোর্ট গুলো MIS এন্ট্রির পর অটোমেটিকভাবেই তৈরি হয়, যেমন সদস্য ভর্তি, সঞ্চয় জমা, ঋণ বিতরণ, ঋনের কিস্তি আদায় ইত্যাদিসহ অন্যান্য সকল MIS এন্ট্রির পর এই সম্পর্কিত সকল এন্ট্রি একাউন্টস পার্টে অটো পরে যায় ও রিপোর্ট অটো তৈরি হয়। অফিস পরিচালনা সংক্রান্ত এন্ট্রিগুলো ভাউচার এন্ট্রির মাধ্যমে দিতে হয়, যার সাথে সাথে রিপোর্ট তৈরি হয়ে যায়।

স্বস্তিতে রয়েছে সর্বাধিক লোন প্রোডাক্ট তৈরি করার সুবিধা। আপনার প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী স্বস্তিতে রয়েছে বেশ কয়েকটি ‘সুদ গননা’ (Interest Calculation) পদ্ধতি (Method) –

ক) সরল সুদ গননা পদ্ধতি (Flat Method of interest calculation): বিতরণকৃত ঋনের উপর প্রদত্ত সুদের হার ব্যবহার করে একটি নির্দিষ্ট সময়ের সুদ গননার পদ্ধতি।  এই পদ্ধতিতে, কিস্তি প্রদানের তারিখের পুর্বে বা পরে কিস্তি আদায় হলেও মোট আদায়যোগ্য সুদে কোন হেরফের হয় না।  এখানে প্রতিটি কিস্তির পরিমাণ একই থাকে এবং প্রতি কিস্তিতে আসলের অংশ ও সুদের অংশও সমান থাকে।  মাঠপর্যায়ে এই পদ্ধতিতে সুদ গননা সবচেয়ে সহজ।

খ) ক্রমহ্রাসমান পদ্ধতি (Declining Balance Method): বিতরণকৃত ঋনের বর্তমান স্থিতির উপর সুদের হার ব্যবহার করে নির্দিষ্ট সময়ের (সাধারনতঃ বর্তমান আদায়যোগ্য তারিখ থেকে পূর্বের তারিখের পার্থক্য) সুদ গননার পদ্ধতি। এই পদ্ধতিতে প্রতিটি কিস্তির পরিমাণ সমান থাকলেও প্রতি কিস্তিতে আসল ও সুদের অংশ ভিন্ন ভিন্ন হবে। ঋণ শিডিউলের প্রথমদিকে আদায়যোগ্য সুদ বেশি থাকে যা ক্রমান্বয়ে কমতে থাকে। অপরদিকে আদায়যোগ্য কিস্তির পরিমাণ সমান হওয়ার কারণে, প্রতিটি কিস্তিতে আদায়যোগ্য আসলের পরিমাণ ক্রমান্বয়ে বাড়তে থাকে।  এই পদ্ধতিতে ঋনী সদস্য বিলম্বে কিস্তি প্রদান করলে স্বয়ংক্রিয়ভাবে (Automatically) সুদের পরিমাণ বেড়ে যায় (Penal Interest)। ফলশ্রুতিতে আদায়যোগ্য বন্ধ থাকলেও (করোনাকালীন সময়ে) প্রতিষ্ঠানের সুদ কম আদায়জনিত ক্ষতি হবার সম্ভাবনা থাকে না।  আমাদের কতিপয় ক্লায়েন্ট বর্তমানে এই পদ্ধতিতে তাদের সদস্যদের ঋণসুদ নির্ণয় করে থাকেন।

গ) পূর্বে নির্ধারিত ক্রমহ্রাসমান পদ্ধতি (Schedule Decline Method): এক্ষেত্রে সুদ গননার পদ্ধতি ‘খ’ এর মতই হবে, তবে পার্থক্য হলো, ঋণ বিতরনের সাথে সাথেই আদায়যোগ্য তারিখের সাথে আসল ও সুদের পরিমাণ অনুযায়ী একটি ছক বা তালিকা তৈরী হয়ে যায় এবং ঐ ছক অনুযায়ী প্রতি কিস্তিতে আসল ও সুদ আদায় করা হয়ে থাকে। প্রতিটি কিস্তিতে আসল ও সুদের পরিমাণ নির্দিষ্ট হবার কারনে আদায়জনিত (পূর্বে বা পরে আদায়) সুদ কম-বেশী হবার সুযোগ নাই।

ঘ) মিশ্র পদ্ধতি (Mixed Method): উপরে বর্নিত যেকোনো ২টি পদ্ধতির সমন্বিত পদ্ধতি।

স্বস্তিতে উপরোল্লিখিত ৪টি পদ্ধতিতেই ঋণ বিতরণ ও ঋণের সুদ নির্ণয়ের সুবিধা রয়েছে।

সফটওয়্যার নেয়ার পরে যদি আপনার লোন প্রোডাক্ট পরিবর্তনের প্রয়োজন হয় তাহলে তা পরিবর্তন করতে পারবেন। লোনের মেয়াদ, ইন্টারেস্ট রেট সহ অন্যান্য প্যারামিটার (parameter) ইত্যাদি সবই পরিবর্তনযোগ্য। এছাড়াও নতুন লোন প্রোডাক্টও তৈরি করতে পারবেন।

স্বস্তি সফটওয়্যারে আপনি কোনো সদস্যকে ঋণ প্রদানের সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে সেই ঋনের একটি শিডিউল তৈরি হয়ে যায় যা আপনি যে কোনো সময় দেখতে পারবেন।

কোন সদস্য ঋন নেয়ার পর সময়মত ঋণ পরিশোধ না করলে সেই সদস্যের ঋনের যে সার্ভিস চার্জ নির্ধারিত হয়েছিলো তার থেকে অতিরিক্ত সার্ভিস চার্জ নেয়ার সুযোগ স্বস্তিতে আছে।

কোন সদস্য ঋন নেয়ার পর সময়ের আগেই ঋণ পরিশোধ করলে, সেই সদস্যের ঋন বিতরণকালে যে সার্ভিস চার্জ নির্ধারিত হয়েছিলো সে সার্ভিস চার্জ মওকুফ করার বা রিবেট দেয়ার সুযোগ স্বস্তিতে আছে।

বস্তি সফটওয়্যারে ৪ ধরনের বিশেষ সঞ্চয় নেয়ার ব্যবস্থা রয়েছে। যা হলোঃ

  • ডিপিএস (DPS, ডিপোজিট পেনশন স্কিম)
  • এলটিএস (LTS, লং টার্ম সেভিংস)
  • এমবিএস (MBS, মান্থলি বেনেফিট স্কিম)
  • এফডিআর (FDR, ফিক্সড ডিপোজিট রিসিট)

শুধুমাত্র হেড অফিসের এআইএস (AIS) এন্ট্রি’র জন্য আলাদা রিপোর্ট রয়েছে। যেমনঃ ক্যাশবুক, জার্নাল, লেজার, ট্রায়াল ব্যালেন্স, ইনকাম স্টেটমেন্ট, ব্যালেন্সশিট ইত্যাদি।

স্বস্তি সফটওয়্যারে MRA ও PKSF এ জমার দেয়ার জন্য সকল রিপোর্ট বিদ্যমান রয়েছে যা আমাদের বর্তমান ক্লায়েন্টগন প্রতি মাসে MRA ও PKSF এ জমা দিয়ে থাকে।

জ্বি, আপনি নিজেই প্রতি মাসে আপনার প্রতিষ্ঠানের OLRS রিপোর্ট স্বস্তি সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে PKSF-এ জমা দিতে পারবেন।

স্বস্তি সফটওয়্যারে এন্ট্রিগত ভুলের কারনে, কারেকশন বা সংশোধন করার প্রয়োজন হলে তা আপনি নিজেই করতে পারবেন। এক্ষেত্রে এন্ট্রির তারিখ পর্যন্ত ডে-ব্যাক (Day Back) করার প্রয়োজন নেই। সংশোধনের (Correction) পরে স্বয়ংক্রিয়ভাবে অরিজিনাল ভাউচার এর রেফারেন্স (Reference) সহ সংশোধিত নতুন ভাউচার তৈরি হবে।

আপনার সংস্থায় বর্তমানে প্রচলিত Chart of Accounts স্বস্তিতে সেট করা যাবে। আপনার প্রয়োজনমত আপনি তা কাস্টোমাইজ করতে পারবেন।

সস্তি সফটওয়্যারে মেনুয়ালি ভাউচার এন্ট্রি দেয়ার সুযোগ রয়েছে। ভাউচার এন্ট্রি দেয়ার পরে কোনো ভুল হলে তা কারেকশনের সুবিধাও রয়েছে।

স্টক ম্যানেজমেন্টের সুবিধা স্বস্তি সফটওয়্যারে আছে।

সদস্যদের প্রয়োজনে অনেক সময় তাকে এক সমিতি থেকে অন্য সমিতিতে বা এক ব্রাঞ্চ থেকে অন্য ব্রাঞ্চে ট্রান্সফার করতে হয় – এই সুবিধা স্বস্তি সফটওয়্যারে রয়েছে। এর জন্য তাকে নতুন করে ভর্তি করার কোনো প্রয়োজন নেই। আলাদা করে পরিবর্তজনিত কোন ভাউচার এন্ট্রি করতে হয় না, পরিবর্তন জনিত এন্ট্রিগুলি স্বয়ংক্রিয়ভাবে পড়বে।

ট্রাঞ্জেকশন এলার্ট হিসেবে সদস্যকে এসএমএস পাঠনোর ব্যবস্থা স্বস্তি সফটওয়্যারে আছে। এসএমএস প্রতি চার্জ ৪০ পয়সা।

কাগজবিহীন পদ্ধতির (Paperless System) কারনে এই সফটওয়্যার ব্যবহারকারীদের কালেকশন শিট প্রিন্ট করার প্রয়োজন নাই। তবে, কারো প্রয়োজন হলে দৈনিক ও মাসিক কালেকশন শিট প্রিন্ট করার ব্যবস্থা স্বস্তি সফটওয়্যারে আছে।

আপনার যেকোনো সমস্যা সমাধানে সফটওয়্যারেই রয়েছে চ্যাট বক্স, এছাড়াও আছে কল সাপোর্ট। আমাদের অফিস সময়ের মধ্যে(সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা) আপনার RM (Relationship Manager) কে কল করে আপনার সমস্যার কথা জানালে তা সমাধানে ব্যবস্থা গ্রহণ করা হবে। অফিস সময়ের পরে ইমারজেন্সি কোনো সমস্যায়ও RM কে কল করে সমস্যার কথা জানাতে পারেন, তা অতি দ্রুত সমাধান সম্ভব হলে করা হবে আর যদি সমাধানে আইটি টিমের সাহায্য প্রয়োজন হয় সেক্ষেত্রে পরবর্তী কর্মদিবসে আপনার সমস্যা সমাধান করা হবে।

স্বস্তি সফটওয়্যার ব্যবহার করতে হাই স্পিড ইন্টারনেটের প্রয়োজন নেই, খুবই লো স্পিডেও অনায়াসে এখানে কাজ করা যায়। এপস্ থেকে কালেকশন শিটে কাজ করতে কোনো ইন্টারনেটের প্রয়োজন হয় না, কালেকশন শিটে সব কাজ শেষ করে ফাইনাল্ল সাবমিট দিতে ইন্টারনেটের প্রয়োজন হয়। অন্যান্য কাজেও হাই স্পিড ইন্টারনেটের প্রয়োজন হয় না।

সদস্যের অটো ড্রপ আউট সিস্টেম স্বস্তিতে রয়েছে। কোন সদস্যের লোন, সঞ্চয় স্থিতি শূন্য হয়ে গেলে আপনি চাইলে সফটওয়্যার ঐ সদস্যকে অটো ড্রপ আউট করে দিবে। আবার, আপনি চাইলে নিজেই সদস্যকে ম্যানুয়ালি ড্রপ আউট করতে পারবেন।

কোনো সদস্য ঋণ পরিশোধে ব্যর্থ হলে তার সঞ্চয় বা ঝুঁকি বীমা থেকে ঋণ সমন্বয় বা Adjustment করার ব্যবস্থা স্বস্তিতে রয়েছে।

সফটওয়্যারে ভুলবশত কোনো সদস্যের আদায় না দেখিয়ে পরবর্তি তারিখে চলে গেলে সে সদস্যের আদায় ওই তারিখেই (পিছনের/পূর্বের তারিখে) দেখানোর ব্যবস্থা স্বস্তিতে রয়েছে। একইভাবে চাইলে পিছনের/পূর্বের তারিখের কোনো এন্ট্রি আপডেট ও ডিলিট করার সুযোগ ও রয়েছে।

আপনার প্রয়োজনে আপনি চাইলে কোনো নির্দিষ্ট সমিতি/ব্রাঞ্চ বা পুরো প্রতিষ্ঠান বন্ধ রাখতে (আদায়যোগ্য বন্ধ রাখতে) পারবেন।

স্বস্তি সফটওয়্যারে সকল ব্রাঞ্চের সম্মিলিত রিপোর্ট দেখার ব্যবস্থা রয়েছে।

স্বস্তি সফটওয়্যারে রিপোর্ট ডাউনলোডের ব্যবস্থা রয়েছে, যেকোন রিপোর্ট পিডিএফ ফর্মেটে ডাউনলোড করা যাবে।

তথ্য আদান-প্রদানে স্বস্তিতে রয়েছে HTTPS প্রোটোকল যা তথ্য চুরি (Hacking) থেকে সফটওয়্যারটিকে সর্বাধিক নিরাপত্তা (Security) প্রদান করে। অপরদিকে তথ্য সংরক্ষনের জন্য স্বস্তি ব্যবহার করেছে দ্বৈত ডাটা সংরক্ষন পদ্ধতি, যা হলো প্রাইমারি সার্ভার (Primary Server) ও ডিআর (Disaster Recovery Server) সার্ভার।

চার্জ সম্পর্কে জানতে আমাদের নাম্বারে যোগাযোগ করুন, আপনাকে বিস্তারিত তথ্য প্রদান করা হবে।

অথবা, এই লিংক এ ক্লিক করে আমাদেরকে আপনার প্রয়োজনটি জানান।

স্বস্তি সফটওয়্যারে কাজ করতে কম্পিউটারে কাজের দক্ষতার প্রয়োজন নেই। এখানে এন্ট্রি দেয়া খুবই সহজ। আপনি সফটওয়্যার নেয়ার পরে স্বস্তি থেকে একজন দক্ষ ট্রেইনার আপনাকে পুরো সফটওয়্যার সম্পর্কে ধারনা দিবে ও কিভাবে খুব সহজেই এন্ট্রি দিতে পারবেন তা দেখিয়ে দিবে।

স্বস্তি ও আপনার প্রতিষ্ঠানের মধ্যে শুরুতেই একটি এগ্রিমেন্ট হবে। এরপর আপনি স্বস্তি সফটওয়্যার নেয়ার জন্য পেমেন্ট করা ও আপনার সকল লোন ও সেভিংস প্রোডাক্ট এর তথ্য আমাদের প্রদান করার পর ১ সপ্তাহের মধ্যে আপনার লোন প্রোডাক্ট সম্পর্কে জেনে তা আমাদের সফটওয়্যারে কনফিগ করে আপনাকে সফটওয়্যারে প্রবেশ করার আইডি পাসওয়ার্ড দেয় হবে যা দিয়ে আপনি নিজেই আপনার প্রতিষ্ঠানের বর্তমান প্রোগ্রাম ডাটা এন্ট্রি দিবেন, যাকে ডাটা মাইগ্রেশন (Migration) বলা হয়। এই মাইগ্রেশন সম্পন্ন হলে আপনি চলতি তারিখে এন্ট্রি দিতে পারবেন।

স্বস্তি’র কার্যক্রম শুরু হয় ২০১০ সালে, বিডিজবস্.কম-এর একটি অংগপ্রতিষ্ঠান হিসাবে। এতগুলি বছর ধরে স্বস্তি লি: সুনাম ও দক্ষতার সাথে তাদের মাইক্রো-ক্রেডিট সম্পর্কিত সফটওয়্যার সেবা পরিচালনা করে আসছে। সেতু, আত্মবিশ্বাস, আর্স বাংলাদেশ, সুশিলন সহ বেশ কিছু প্রতিষ্ঠিত মাইক্রো-ক্রেডিট প্রতিষ্ঠান তাদের ঋণকার্যক্রমের অটোমেশন সাপোর্টের জন্য সম্পূর্ণভাবে স্বস্তি’র উপর নির্ভরশীল। আমাদের সফটওয়্যার সেবা’র মান ও গ্রাহকসন্তুষ্টির কারনে স্বস্তি’র গ্রাহকতালিকাও সন্তুষ্টজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। স্বস্তি লি: ও বিডিজবস্.কম লি: উভয় প্রতিষ্ঠানের উদ্যোক্তাবৃন্দ একই এবং সকলেই উচ্চশিক্ষিত। কাজেই, আপনি নিশ্চিন্তচিত্তে আমাদের উপর পরিপূর্ণ আস্থা রাখতে পারেন। এবং, আপনার পরিচিত অন্যদেরকেও আমাদের সম্পর্কে বলতে পারেন।